বন্যা-২০২২ সিলেট, সুনামগঞ্জ বাংলাদেশ | Flood in Bangladesh 2022

আমার অধিকার ফিরিয়ে দাও! বন্যা-২০২২ বলছি।


আমি ১৯৭৪, ১৯৮৮, ২০০৪, সনে এসেছিলাম। গড়ে প্রতি ১৫ বছর পর পর তোমাদেরকে একটু বড় করে দেখতে আসি, সাথে উর্বর পলিমাটি নিয়ে আসি, যেন সোনার মাটি সোনায় পরিণত হয়। জমি যেন একটু উর্বর হয় যাতে তোমরা খাদ্যে স্বয়ং সম্পূর্ণ হতে পারো, হাওর নদীতে যেন অবাধে মাছ হয় সেজন্যে পুকুর ডুবিয়ে দেই , মাছকে উম্মুক্ত করি যেন মাছের প্রজনন বাড়ে। তোমরা না মাছে ভাতে বাঙ্গালি ! তোমরা এতটাই অকৃতজ্ঞ যা দেখে প্রতিবারই  আমি আরো ক্ষিপ্ত হই। আচ্ছা তোমরা আমাকে ক্ষেপাও কেন? তোমরাতো মানুষ, আশরাফুল মাখলুকাত! আল্লাহ বার বার বানীবাহক পাঠিয়ে সতর্ক করেছেন যে, অন্যের হক কখনো নষ্ট করবে না। কিন্তু তোমরা তো অবলীলায় সেটা করো।

তোমাদের এদেশটাকে সোনালী আশেঁর দেশ বলা হতো! কিন্তু সেটা কি আর আছে? পাটের পন্য ব্যবহার না করে পলিথিন ব্যবহার করো। সেই পলিথিনের স্তর আমার গতি বদলে দেয়। আমার ধারণ ক্ষমতা কমে যায়, অন্যদিকে হাওর নদীনালা খালবিল দখল করে আমাকে ক্ষেপাও। সেজন্য আমি রাস্তা ঘাটে বিস্তার করি, আর এবার কিন্তু শুধু আঙিনায় নয় তোমাদের ঘরেও অবস্থান নেই। সেই ১২২ বছর আগে এসেছিলাম আর এবার আমার পূর্ণ ক্ষমতা দেখাতে এলাম। সাবধান হও। তোমাদের পূর্ব পুরুষরা নদী নালা খনন করে রাখতো যাহাতে আমি এলে তোমাদের কষ্ট না দেই আর তোরা আধুনিক হইছো, ফেইসবুকে অলস সময় কাটিয়ে বড় বড় বুলি আওড়াও?

কে কত ত্রান দিল কে এগিয়ে এলো আর কে কি করলো? শুধু একের সাথে একের তুলনা। আরো কিছু মহা পন্ডিত আছে তারা সব সময় ভারতকে দায়ী করে। আরেক মূর্খ বলে ফারাক্কার বাঁধ খোলে দোয়ায় সিলেটে পানি। আচ্ছা হেতি কয়কি? আরেক বিদ্যান তথ্য উপাত্ত দিয়ে দেখিয়ে দিল অষ্টগ্রাম হাওরে রাস্তা হওয়ায় সিলেটে বন্যা ঐ গবেটদের মাথা কি ঠিক আছে ! ২০০ মাইল দূরের রাস্তার জন্য নাকি সিলেটে বন্যা? বৃটিশ শাসন আমলে এই বাংলার নদীপথ কতটুকু ছিল আর এখন কত?
 
খাল খনন নদী শাসন যদি না করো তাহলে আমি ১৫ বছর পর পর নয়, প্রতি বছরই আসব। এখনো সময় আছে আল্লাহর কাছে আত্মসমর্পন করো। দেশ বাঁচাও নদী বাঁচাও তাহলে সুখে থাকবে। গরীবদের ২/৪ ব্যাগ খাবার দিয়ে ফেইসবুকে ছবি দিয়ে অহমিকা প্রকাশ করোনা, ওদের ঘর বাড়ি পুনর্বাসন ব্যবস্থা করো, না হয় আমার দায়িত্বে থাকা ফেরশতাকে বলবো আরো ভয়ংকর আজাব দাও। কিন্তু আল্লাহ কেনযে এত মেহেরবান তোমাদেরকে শুধু ক্ষমা করেই যান।
 
সবাই মিলে দেশ বাঁচাও , দেশের মাটি বাঁচাও তখনই হবে তোমাদের স্বার্থকথা। এবার বন্যায় যে ক্ষতি হলো সে টাকা দিয়ে আরো ২/১ টা পদ্মা সেতু বানানো যাবে। এই রাস্তাঘাট কি আদৌও সংস্কার করা হবে?আর হ্যা, ফারাক্কা সহ উজানে থাকা ভারতের একতরফা নদী শাসনের ফলে আমরা ক্ষতিগ্রস্ত এবং সেটার বিরোধিতা করতে হবে প্রজ্ঞার সাথে। ঠিক যেমন বঙ্গবন্ধু নিজের প্রজ্ঞা ও বলিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্বের জন্য ভারত তাহাদের সেনাবাহিনী ফেরত নিয়ে যায় যেটা পৃথিবীতে কোথাও হয় নি!

        
জার্মান ২য় বিশ্ব যুদ্ধে হারার পর বৃটিশ সেনাবাহিনী এখনো রয়েছে, ঠিক তদরুপ ১ম বিশ্ব যুদ্ধের পরে তুর্কি তাদের অনেক ক্ষমতা হারায় সেটার খেশারত দিতে হচ্ছে ২০২৪ সাল পর্যন্ত। কতবছর গেলো ১ম বিশ্ব যুদ্ধের পর? ৯০ শতকে গালফ যুদ্ধের পর সৌদি আরবে এখনো আমেরিকার সেনাঘাঁটি রয়ে গিয়েছে।

মনে রাখবে!
সর্বোপরি দু:খের পরে সুখ আসে। কঠিন সময় বেশীদিন থাকেনা কিন্তু কঠিন মানুষ কঠিনই থাকে অর্থাৎ দৃষ্টিভঙ্গি বদলালে জীবন বদলে যাবে। যে স্বপ্ন বাঙ্গালীর মহানায়ক জাতির জনক দেখেছিলেন, যে একটা সোনার বাংলা সোনার মানুষ হবে। আর সেটাকে অর্জন করতে হলে হতে হবে সদাচারী, শুদ্ধাচারী অনন্য মানুষ। স্রষ্টায় সমর্পিত হও তখনই দেখবে জীবনটা পত্র পুস্পে পল্লবিত হবে দেশটা সোনার মানুষের সোনার বাংলা হবে।

ইয়াসিন চৌধুরী লায়েক
কার্ডিফ, যুক্তরাজ্য

Post a Comment

0 Comments